Friday , November 25 2022
Home / Lifestyle / সকালে না রাতে, কোন সময়ে দাঁত ব্রাশ করা বেশি উপকারী

সকালে না রাতে, কোন সময়ে দাঁত ব্রাশ করা বেশি উপকারী

কেউ বলেন নিয়মিত দাঁত না মাজলে খারাপ হয়ে যায় দাঁত। কেউ আবার বলেন, বারবার মাজলেই বেশি ক্ষতি দাঁতের। এ সব নানা পরামর্শের মাঝে কীভাবে যত্ন নিলে ভালো থাকবে দাঁত, তা নিয়ে থেকে যায় ধোঁয়াশা। মুখ ও দাঁতের স্বাস্থ্যের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো দাঁত মাজার অভ্যাস। কিন্তু দিনে কত বার মাজতে হবে দাঁত? সকালে না রাতে, কখন মাজলে ভালো থাকবে দাঁত? কী মনে করেন বিশেষজ্ঞরা?
বিজ্ঞান বলছে, প্রতিবার খাবার খাওয়ার পরই দাঁত মেজে নেয়া ভালো। কিন্তু বাস্তবে তা সম্ভব হয় না। তবে প্রতিবার সম্ভব না হলেও, অন্তত সকাল ও রাতে দুইবার দাঁত মাজতে হবে।

তবে ঘুম থেকে উঠেই দাঁত মাজার বদলে সকালের নাস্তা খাওয়ার পর দাঁত মাজা অনেক বেশি বিজ্ঞানসম্মত। পাশাপাশি, প্রতিদিন রাতের খাবার খাওয়ার পর দাঁত মেজে নেয়াও আবশ্যিক। কিন্তু যারা দিনে এক বারই দাঁত মাজেন? তারা কী করবেন? সকালে ঘুম থেকে উঠে দাঁত মাজার নিয়ম আদৌ খুব একটা উপকারী নয়। বরং রাতে খাওয়ার পর দাঁত মাজা অনেক বেশি জরুরি। কারণ আর কিছুই নয়, রাতে খাওয়াদাওয়ার পর দাঁত না মাজলে বেশ কয়েক ঘণ্টা ধরে মুখে জীবাণু জমতে থাকে। দাঁতেরও যা ক্ষতি হওয়ার হয়েই যায়। কাজেই তার পর সকালে উঠে দাঁত মাজলেও বিশেষ লাভ হয় না। বরং অভ্যাস বদল করাই বিচক্ষণতার পরিচয়।

রাতে খাওয়ার পর দাঁত মেজে ঘুমাতে যেতে হবে। সকালে উঠে দাঁত মাজলেও ভাল। কিন্তু তা যদি না-ও পারেন, তবে শুধু জল দিয়ে মুখ ধুয়ে নিলেই হবে। কারণ রাতের খাবার খাওয়ার পর দাঁত মেজে নিলে নতুন করে জীবাণু তৈরির আশঙ্কা প্রায় নেই বললেই চলে।

Check Also

স্ত্রীর যেসব বদঅভ্যাসের কারণে নষ্ট হতে পারে দাম্পত্য সম্পর্ক

বিয়ের পর স্বামী-স্ত্রীর মধ্যে ছোট-খাটো ঝগড়া হয়, এতে যে কারওরই দোষ থাকতে পারে, তবে স্বামীর ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *