Breaking News
Home / News / আর ব্যবহার করতে হবে না এটিএম কার্ড, ফোন ব্যবহার করেই তুলতে পারবেন ক্যাশ

আর ব্যবহার করতে হবে না এটিএম কার্ড, ফোন ব্যবহার করেই তুলতে পারবেন ক্যাশ

আগামী আর কিছুদিনের মধ্যে প্রত্যেকটি ব্যাংক এবং এটিএম সেক্টরে আপনাদের জন্য চালু করে দেওয়া হবে কার্ডলেস নগদ নিকাশি সুবিধা। ভারতীয় রিজার্ভ ব্যাংকের গভর্নর শক্তিকান্ত দাস জানিয়ে দিয়েছেন ইউনিফাইড পেমেন্টস ইন্টারফেস বা ইউপিআই ব্যবহার করে প্রত্যেকটি ব্যাংক এবং এটিএম নেটওয়ার্কে এবার থেকে কার্ডলেস নগদ টাকা তোলার সুবিধা আপনারা পেয়ে যাবেন। এনপিসিআই, এটিএম নেটওয়ার্ক এবং একাধিক ব্যাংক আলাদা আলাদা নির্দেশিকা জারি করেছে এই মর্মে।

এই মর্মে আরবিআই গভর্নর জানিয়েছেন, কার্ড ক্লোনিং এবং অন্যান্য স্ক্যাম থেকে ভারতীয়দের সুরক্ষিত রাখার জন্য এই নতুন কার্ডলেস ব্যবস্থা চালু করেছে আর বি আই। এর ফলে আপনাদের কার্ডের তথ্য কোনভাবেই চুরি হবে না। বর্তমানে দেশের মাত্র কয়েকটি ব্যাংক কেমন রয়েছে যারা কার্ডলেস নগদ টাকা তোলার সুবিধা দিয়ে থাকে।

শক্তিকান্ত দাস আরও জানিয়েছেন, আর বি আই বিনিয়মিত সংস্থাতে গ্রাহকের পরিষেবার মানের সমীক্ষা করবে। গ্রাহক কতটা ভালোভাবে এই ব্যাংকের থেকে পরিষেবা পাচ্ছেন এবং কতটা ভালোভাবে তিনি সেই ব্যাংকের পরিষেবা ব্যবহার করছেন সবকিছু যাচাই করা হবে আর বি আই এর নতুন সমীক্ষায়। ইতিমধ্যেই, এর জন্য একটি নতুন কমিটি গঠন করা হয়েছে বলেও জানা গিয়েছে।

চলতি অর্থবর্ষে প্রথম মুদ্রিক সমীক্ষা বৈঠক করা হয়েছিল যেখানে জানানো হয়েছিল, ব্যাংকের রেপো রেট আবারও এই বছরের জন্য একই রকম থাকবে। লাগাতার একাদশবার ব্যাংকের রেপো রতে কোনো পরিবর্তন আনা হয়নি। এখনো পর্যন্ত রেপো রেট সেই আগের জায়গাতেই স্থির রয়েছে। অর্থাৎ, ব্যাংক ঋণের মাসিক কিস্তিতে আপনার কোনো পরিবর্তন হবে না। ব্যাংকের থেকে আপনি কোন ঝঞ্ঝাট ছাড়াই ঋণ নিতে পারবেন।

About roy

Check Also

মশা মাছি ও ক্ষতিকর কিটপতঙ্গ বিদ্যুৎ গতিতে দূর করার উপায়।রইলো ভিডিও

আজ আমি আপনাদের মাঝে মশা মাছি ও তেলাপোকা দূর করার সহজ ৫ টি উপায় নিয়ে ...

Leave a Reply

Your email address will not be published.