Breaking News
Home / Lifestyle / নাক ডাকার সমস্যা হতে পারে যে সাত কারণে

নাক ডাকার সমস্যা হতে পারে যে সাত কারণে

প্রায় প্রতি ঘরেই এমন কেউ না কেউ থাকেন, যিনি নাক ডাকার সমস্যায় ভুগেন। তবে যিনি নাক ডাকেন তার জন্য এটি কোনো সমস্যা না হলেও, আশেপাশের মানুষের জন্য এটি খুবই বিরক্তিকর। নাক ডাকার সমস্যা অনেকের রাতের ঘুম কেড়ে নেয়। বিশেষ করে সঙ্গীর।
তবে জানা জরুরি যে, নাক ডাকা অবহেলার নয়। কারণ যিনি নাক নাক ডাকছেন হতে পারে তার কোনো শারীরিক সমস্যার লক্ষণ এটি। তাই কারো নাক ডাকার সমস্যা হলে হাসি-ঠাট্টা না করে সমাধানের পথ খুঁজতে হবে।

আমাদের নাসিকাপথ যদি কোনো কারণে বন্ধ থাকে বা শ্বাস-প্রশ্বাসের প্রক্রিয়া স্বাভাবিক না থাকে তাহলে নাক থেকে অদ্ভুত শব্দ বের হয়। নাক ডাকার সমস্যার জন্য ঘরোয়া সমাধানই যথেষ্ট। সেসব পদ্ধতি মেনে এই সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব। তবে তার আগে নাক ডাকার কারণ জানতে হবে। কিছু শারীরিক সমস্যার কারণও হতে পারে এই নাক ডাকা। জেনে নিন কী কারণে নাক ডাকার সমস্যা হতে পারে-

শারীরিক গঠনের কারণে

একটু খেয়াল করলেই দেখতে পাবেন, নারীর তুলনায় পুরুষেরা বেশি নাক ডাকে। এর বড় কারণ হলো নারী এবং পুরুষের মধ্যে শারীরিক গঠনের পার্থক্য। এই পার্থক্যের কারণেই নাক ডাকার সমস্যায় বেশি ভোগেন পুরুষেরা।

স্লিপ অ্যাপনিয়া

স্লিপ অ্যাপনিয়ার সমস্যাও হতে পারে নাক ডাকার কারণ। তাই স্লিপ অ্যাপনিয়া হলে যত দ্রুত সম্ভব চিকিৎসকের পরামর্শ নিতে হবে। এর কারণ হলো এটি সরাসরি হার্টে প্রভাব ফেলে। তাই নাক ডাকার সমস্যায় অবহেলা করবেন না।

মদ্যপান বা ধূমপানের অভ্যাস থাকলে

যারা নিয়মিত মদ্যপান করে তাদের নার্ভগুলো রিল্যাক্সড হয়ে যায় এবং শরীর ছেড়ে দেয়। এই কারণে বাড়তে পারে নাক ডাকার সমস্যা। আবার আপনি যদি নিয়মিত ধূমপান করে থাকেন তবে সেটিও হতে পারে এই সমস্যার কারণ।

বয়স বাড়ার কারণে

অনেক সময় বয়স্কদের ক্ষেত্রে নাক ডাকার সমস্যা বেশি দেখা যায়। এর কারণ হলো বয়স বৃদ্ধির সঙ্গে সঙ্গে আমাদের কণ্ঠনালী চিকন হতে শুরু করে। সেখান থেকে দেখা দিতে পারে নাক ডাকার সমস্যা। তাই বয়স বৃদ্ধিও হতে পারে এই সমস্যার কারণ।

সাইনাসের কারণে

নাক ডাকার সমস্যা আপাতদৃষ্টিতে স্বাভাবিক মনে হলেও হতে পারে তা সাইনাসের কারণে। অনেক সময় নাকে পলিপের সমস্যা হয় বা সাইনাস হলে দেখা দিতে পারে নাক ডাকার সমস্যা। তাই এ ধরনের সমস্যায় চিকিৎসকের সঙ্গে পরামর্শ করে নেয়া ভালো।

শোওয়ার ধরন

অনেক সময় শোওয়ার ধরনের কারণেও হতে পারে নাক ডাকার সমস্যা। আপনি কীভাবে ঘুমাচ্ছেন তার ওপর নির্ভর করতে পারে এই সমস্যা। আপনি যদি পিঠের উপরে ভর করে সোজা হয়ে ঘুমান তাহলে নাক ডাকার সমস্যা বেশি হতে পারে। আবার পাশ ফিরে ঘুমালে অনেকটাই কমে যেতে পারে।

অতিরিক্ত ওজন

যাদের ওজন একটু বেশি, তাদের ক্ষেত্রে নাক ডাকার সমস্যাও বেশি হতে পারে। কারণ এই সমস্যার অন্যতম কারণ হতে বাড়তি ওজন। যখন আমাদের ওজন বাড়তে শুরু করে তখন পেশি দুর্বল হতে থাকে। এর কারণ হলো, তখন আমাদের পেশির উপরে জমে ফ্যাটের আস্তরণ। এই কারণেও বাড়তে পারে নাক ডাকার সমস্যা।

About roy

Check Also

স্ত্রীকে আয়ত্বে রাখার ১০ টি সুপার টিপস

শুধু হেল্থ পোস্ট পড়ে বির’ক্ত। তাই একটু অন্য রকম কিছু মানে নিজের স্ত্রীকে (wife) কিভাবে ...

Leave a Reply

Your email address will not be published.