Breaking News
Home / Adult / নারী-পুরুষের যুগল মিলনের রাত, জানেন কেন লাল গোলাপ আর সাদা রজনীগন্ধা দিয়ে সাজান হয় ফুলশয্যার খাট

নারী-পুরুষের যুগল মিলনের রাত, জানেন কেন লাল গোলাপ আর সাদা রজনীগন্ধা দিয়ে সাজান হয় ফুলশয্যার খাট

ভারতীয় সমাজের গুরুত্বপূর্ণ একটি অংশ হলো বিবাহ। পরিণত পুরুষ ও নারীর মধ্যে মানসিক ও শারীরিক বন্ধন ঘটানোই বিবাহের মূল উদ্দেশ্য। শুধু তাই নয় নবদম্পতির দুই পরিবারের মধ্যেও একটি ভালো সম্পর্ক গড়ে ওঠে এর মাধ্যমে। অন্যদিকে বিয়ের পর একটি বিশেষ রীতি হলো ফুলশয্যা। এই রাত থেকেই নবদম্পতির নতুন পথ চলা শুরু হয়। তাইতো এদিন তাদের খাট ও ঘর ফুল দিয়ে সাজিয়ে দেওয়া হয়। তবে আপনি কি জানেন এদিন গোলাপ ও রজনীগন্ধাই কেন ব্যবহার করা হয়? সেই সম্পর্কেই আজ আমরা জানবো।

১. বিয়ের পরের দিন কালরাত্রি, আর তার পরেরদিন হলো ফুলশয্যা। নবদম্পতির জন্য এই রাতই হলো প্রথম রাত। এই বিশেষ দিনে গোলাপ ও রজনীগন্ধা সাধারণত ব্যবহার করা হয় সুগন্ধের জন্য। ফুলের সুমধুর গন্ধ মনকে তাজা রাখতে সাহায্য করে।

২. আমরা সকলেই জানি যে ভারতের অতি প্রাচীন রীতি অনুযায়ী যে কোনো শুভ কাজে ফুল ব্যবহার করা হয়। বিবাহপরবর্তী জীবনে যাতে দুই পরিবারের মধ্যে সুসম্পর্ক বজায় থাকে সেই জন্য এই ফুলগুলি দিয়ে বাসরঘর সাজানো হয়।

৩. লাল গোলাপ সাধারণত ভালোবাসার প্রতীক। তাই নবদম্পতির ফুলশয্যার খাটে লাল গোলাপ দিয়ে সাজানো হয়। যাতে তাদের মধ্যে প্রেম ও ভালোবাসা সুদৃঢ় হয়। বহু বছর ধরেই এই রীতি চলে আসছে।

৪. আরও একটি বিষয় হলো যে, আগেকার দিনে বিয়ের দিনই নবদম্পতি একে অপরকে প্রথম দেখতো। তাই দু’জনের মধ্যে সুসম্পর্ক এবং উন্মাদনা তৈরি করার উদ্দেশ্যে রজনীগন্ধা ও গোলাপ ব্যবহার করা হতো। বর্তমানেও সেই রীতি মেনে চলেন সকলে।

About roy

Check Also

লজ্জার সীমা ছারিয়েছে ছাড়িয়েছে ‘জরুরত পালঙ্ক তোড়’-এর অভিনেত্রী, ভুলেও কারও সামনে ক্লিক করবেন না

বর্তমান যুগে ভারতের মানুষের কাছে সবথেকে আকর্ষনীয় প্লাটফর্ম হয়ে উঠেছে বিভিন্ন ওটিটি প্ল্যাটফর্ম। এখানে নানান ...

Leave a Reply

Your email address will not be published.