Friday , November 25 2022
Home / News / যেসব কারণে চেষ্টার পরেও কমছে না আপনার মুখের ব্রণ, জেনেনিন

যেসব কারণে চেষ্টার পরেও কমছে না আপনার মুখের ব্রণ, জেনেনিন

বয়ঃসন্ধি থেকে ত্বকের সমস্যা বিভিন্ন কারণে হতে পারে ব্রণ। অধিকাংশ ক্ষেত্রে নিজে থেকেই সেরে গেলেও অনেক সময় অনেকের ব্রণ দীর্ঘমেয়াদি ভিত্তিতে থেকে যায়। বহু চেষ্টা করেও দূর হয় না। যেসব কারণে হাজার চেষ্টার পরেও দূর হয় না ব্রণ।

১। অনেকেই ব্রণ খুঁটে ফেলেন। বার বার ব্রণ স্পর্শ করলে বা মুখ ঘষাঘষি করলে ব্রণের জীবাণু ত্বকের অন্যত্র ছড়িয়ে পড়ে। এর ফলে ব্রণ তো কমেই না উল্টে বেড়ে যায়।

২। বার বার রূপটানের সামগ্রী বদল করলেও অনেক সময় ত্বকে খারাপ প্রভাব পড়তে পারে। বিশেষ করে হরেক রকমের প্রসাধনী একই সঙ্গে ব্যবহার করলে হিতে বিপরীত হওয়ার আশঙ্কা বেশি। এতে ত্বকেরও ক্ষতি হয়, ব্রণও বেড়ে যায়।

৩। ত্বকের যত্নে অনেকেই বিভিন্ন ময়েশ্চারাইজার, ক্লিনজার কিংবা এক্সফলিয়েটর ব্যবহার করেন। ত্বকের আর্দ্রতা বজায় রাখতে ও ময়লা দূর করতে এগুলি বেশ কার্যকরী। কিন্তু যেকোনো প্রসাধনীই ব্যবহার করতে হবে যথাযথ পরিমাণে, তার বেশি হয়ে গেলে এই উপাদানগুলিই বাড়িয়ে দিতে পারে ব্রণ।

৪। দৈনন্দিন জীবনযাপনেও অনেক সময় ব্রণ না কমার কারণ হতে পারে বলে মত বিশেষজ্ঞদের। অতিরিক্ত তেলমশলা যুক্ত খাবার, অলস জীবনযাপন, হরমোনের ভারসাম্য বিগড়ে যাওয়া, অনিদ্রা প্রভৃতি নানা কারণেও দেখা দিতে পারে ব্রণের সমস্যা।

Check Also

ঘরের মধ্যে খুদে কেশবকে কোলে নিয়ে ভঙ্গিতে নাচলো অভিনেত্রী মধুবনী, ভিডিও ভাইরাল

বাদশা’ র গাওয়া jugnu গান এই মুহূর্তে দাঁড়িয়ে রীতিমতো ভাইরাল (Viral)। ট্রেন্ডিং এই গানে সেলিব্রেটি ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *